May 19, 2024
অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম । অ্যালোভেরা মুখে মাখলে কি হয় । Alvera jell

অ্যালোভেরা হচ্ছে একটি প্রাকৃতিক উপাদান । এটি ফেসিয়াল বা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে । তাই আজকে এই এলোভেরার সম্পর্কে জানব  অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম এছাড়াও জানবো অ্যালোভেরা মুখে মাখলে কি হয়?  এই দুইটা জিনিস সম্পর্কে । সাধারণত আমরা জানি এই  গাছের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং এন্টি  ইনফ্লেমেটরি  এবং এন্টি ব্যাকটেরিয়াল  এর মত বৈশিষ্ট্য রয়েছে ।

এটি একটি প্রাকৃতিক উদ্ভিদ কাজ । ত্বকের আদ্রতা এবং ও মসৃণ উজ্জ্বল আনতে সাহায্য করে ।  এছাড়া আরো অন্যান্য কাজে ব্যবহার করা হয় এই গাছটি । তাই চলুন দেখে নেই কি কি কাজে এই অ্যালোভের ব্যবহার করা হয় ।  অ্যালোভেরার ব্যবহার সম্পর্কে নিচে নিম্নলিখিত দেওয়া হল প্রথমত জেনে নেই,

এলোভেরা মুখে মাখলে কি হয়ঃ

সাধারণত এই গাছটি ত্বকের উজ্জ্বলতা এবং চুলের আদ্রতা বাড়াতে সাহায্য করে । এছাড়াও অন্যান্য কাজে ব্যবহার করা হয় এই গাছটি ।  তাই আসুন দেখিনি অ্যালোভেরা কি কি কাজে ব্যবহৃত হয় । 

  • সাধারণত ত্বকের আদ্রতা ধরে রাখার জন্য এই গাছটি ব্যবহার করা হয় ।
  • ত্বককে মসৃণ ও উজ্জ্বল করতে সাহায্য করে ।
  •  ব্রণ ও একজিমা কমাতে সাহায্য করে । 
  •  এছাড়াও রোদে পোড়ার ক্ষতি থেকে রক্ষা করে ।
  •  এরপর ত্বকে হাইড্রেট করা ।

 এই সকল কাজে খুব উপকারিতা এই গাছের । বিভিন্ন পদ্ধতিতে এই অ্যালোভেরা জেল ব্যবহার করা যায় । এটি হচ্ছে একটি ন্যাচারাল বৃদ্ধি গাছ ।  যা মানুষের শরীরের জন্য অনেক উপকারী ।  তাই আসুন জেনে নেই এবার অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম ।  কিভাবে এই জেলটি ব্যবহার করতে হয় এটি আমাদের সবারই জানা উচিত  ।  তাই নিচে নিম্নেলিখিত দেওয়া হল 

আরও পড়ুন

অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়মঃ

  1. প্রথমে আপনার মুখ পরিষ্কার করে ধুয়ে নিতে হবে । 
  2.  এরপর একটি পরিষ্কার হাত দিয়ে এলোভেরা জেল নিতে হবে । 
  3.  এরপর সম্পূর্ণ মুখ এবং ঘাড়ে অ্যালোভেরা জেল লাগান । 
  4.  এলোভেরা জেল কি আপনার ত্বকের রস থেকেই 15 মিনিট এর মত ম্যাসাজ করুন । 
  5.  তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন । 

 এভাবেই এই জেলটি ব্যবহার করা হয় । এছাড়াও কিছু ব্যবহার বিধি রয়েছে সেগুলো সম্পর্কেও জানব । আসুন তাহলে জেনে নেই এই এলোভেরার  উপকারিতা সম্পর্কে ।  নিচে এই অ্যালোভেরা জেলের উপকারিতা সম্পর্কে আরেকটু ভালো করে জেনে নেই । 

 অ্যালোভেরা জেলের উপকারিতাঃ

  • আপনি যদি চান তাহলে সরাসরি আলোচনার কাছ থেকে অ্যালোভেরা জেল বের করে নিতে পারেন ।  এছাড়াও আপনি বাজার থেকে বোতল যাত্রা এলোভেরা জেল কিনে নিতে পারেন ।
  • এই জেল আপনার ত্বককে সুন্দর এবং মসৃণ রাখতে সাহায্য ।
  •  এরপর এই জেল ব্যবহারের ফলে রোদ থেকে আপনার ত্বককে সুরক্ষিত রাখে ।
  • এই জেল আপনি ঘাড়েও ব্যবহার করতে পারেন ।
  • এইযে আপনার ত্বকের ব্রণ এবং একদিনে কমাতে সাহায্য করে । 
  •  এর আরেকটি গুণ হচ্ছে ত্বকের আর্দ্রতাকে দীর্ঘদিন ধরে রাখে । 

তাই বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়া ক্রিম ব্যবহার না করে প্রাকৃতিক এই গাছটি ব্যবহার করলে ত্বকের জন্য অনেক ভালো । অনেক সময় দেখা যায় অনেক ধরনের ক্রিম ব্যবহার করে থাকি ।  ব্যবহার না করে প্রাকৃতিক যে সকল গাছ গাছ ছাড়া রয়েছে সেগুলো ব্যবহার করলে ত্বক দীর্ঘদিন সুন্দর ও মসৃণ থাকে । 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *