May 19, 2024
গরু মোটাতাজাকরন ঔষুধের নাম । গরু মোটাতাজাকরণ পাউডার মাংস বৃদ্ধি জন্য ।

গরু মোটাতাজাকরণের জন্য বিভিন্ন ২ টি পদ্ধতি অবলম্বন করা যেতে পারে  । আসুন প্রথমত প্রথমে  জেনে নেই গরু মোটাতাজাকরন ওষুধের নাম । এরপর জানব কিভাবে গরু মোটাতাজাকরণ পাউডার এর মাধ্যমে । এছাড়াও কিছু পদ্ধতি রয়েছে যে সকল পদ্ধতি মানলে গরু অনেক মোটা তাজা এবং স্বাস্থ্যবান হয় ।  আমরা সাধারণত জানি সবুজ ঘাস ও দানাদার খাদ্য খাওয়ালে গরু অনেক মোটা তাজা হয় । 

এটা হচ্ছে প্রাকৃতিকভাবে গরু মোটাতাজাকরণ এর পদ্ধতি  । সাধারণত এই বিষয়টি আমরা সবাই জানি কিন্তু ওষুধের মাধ্যমে মোটাতাজাকরণের যে সকল পদ্ধতি রয়েছে সেটা অনেকেরই জানা নেই ।  এছাড়া কি কি ওষুধের মাধ্যমে গরু মোটাতাজাকরণ করা হয় সে বিষয়ে আজকে আলোচনা করব ।  আসুন দেখে নেয়া যাক সেই সকল ওষুধের সফল ওষুধ গরুকে খাওয়ালে গরু অনেক স্বাস্থ্যবান এবং মাংসের বৃদ্ধি করে ।  আজকে যে সকল ওষুধের নাম বলে যাবে সে সকল ওষুধ কোন পার শক্তি ক্রিয়া নেই ।  তাই চলুন দেখি নি কি কি ওষুধ নিম্নলিখিত করা হয়েছে ।। 

গরু মোটাতাজাকরণ ওষুধের নামঃ

 গরু মোটাতাজাকরণের জন্য দুটি পদ্ধতি রয়েছে  , একটি গাছের রাসায়নিক। আরেকটি হচ্ছে প্রাকৃতিক ।আজকে দুটির সম্বন্ধে আলাপ করব ।  অনেক সময় আমরা বিভিন্ন ওষুধের মাধ্যমে গরু মোটা তাজা করতে পারেনি ।  এটা হচ্ছে সঠিক ওষুধটি  চেনার ভুলের কারণে ।  সঠিক ওষুধটি যদি সঠিক মতো প্রয়োগ না করেন তাহলে কোন কাজ হবে না ।  তাই আজকে নিচের সকল নিয়ম নীতি অনুযায়ী গরু কি খাওয়ালে শতভাগ কার্যকারিতা হয় তাই চলুন দেখে নিন । 

  • প্রথমত যে ওষুধটি রয়েছে সেটি হচ্ছে “বায়োটাউন” সাধারণত এটি একটি ভেষজ  ঔষধ । এই ওষুধটি সাধারণত গরুর বৃদ্ধি এবং বিকাশের ত্বরান্বিত করে । 
  • এরপর রয়েছে “বায়োফার্টি” খনিজ পদার্থ সমৃদ্ধ ।  এ ওষুধটি গরুকে খাওয়ালে গরুর হাড় এবং মাংসপেশী বৃদ্ধি করতে সাহায্য করে ।
  •  এছাড়াও রয়েছে “বায়োভিটা” ইতিহাস একটি ভিটামিন সমৃদ্ধ ওষুধ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে ।

সাধারণত সবুজ খাদ্য থেকে গরু মোটাতাজাকরণের প্রধান মাধ্যম । যেমন লতা-পাতা ,ঘাস,ইত্যাদি এগুলো হচ্ছে রাসায়নিক মুক্ত খাদ্য যা গরু স্বাস্থ্য এবং মাংস বৃদ্ধি করতে সাহায্য করে ।  

 এছাড়াও  রয়েছে দানাদার যুক্ত খাদ্য ।  এই সকল খাদ্য খেলে গরু অতি তাড়াতাড়ি স্বাস্থ্যবান এবং মোটা তাজা  এছাড়া মাংস বৃদ্ধিতে  অধিকাংশ সাহায্য করে ।  এ সকল খাদ্যের কোনো প্রকার রাসায়নিক এ সমস্ত খাদ্য প্রাকৃতিক খাদ্য ।

এরপর আসুন দেখিনি বাংলাদেশের গরু মোটাতাজাকরণের জন্য ব্যবহৃত কিছু জনপ্রিয় পাউডার ।  এ সকল পাউডারের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান যা গরুর বৃদ্ধি ও বিকাশ কে সহায়তা করে ।  আসুন তাহলে  দেখে নেই,

 গরুর মোটাতাজাকরন পাউডারঃ

  • গ্রাউমেন পাউডার  । এই ফটোটা সাধারণত গরুর ওজন বৃদ্ধিতে সহায়তা করে । 
  •  এরপর আরেকটি পাউডারের নাম রয়েছে সেটি হচ্ছে মিট্মোর ।  এই পাউডারটি সাধারণত গরুর মাংসের উৎপাদন বাড়ায় । গরু সাধারণভাবে যে মাংসটি থাকে তার থেকে আরও অনেক গুণ মাংস বাড়াতে সাহায্য করে এই  পাউডারটি । 

 এছাড়া  ওপরের পাউডার এবং নিচের পাউডার গুলো দুটোই গরু মোটা বা মাংস বৃদ্ধির জন্য কাজ করে ।  গরুর মাংস বৃদ্ধির জন্য এই দুই ওষুধ বা পাউডার ব্যবহার করলে অনেকাংশের গরুর মাংস  বৃদ্ধি পায় । তাই এরপর আছে রাসায়নিক খাদ্য যে সকল খাদ্য গরুর জন্য ক্ষতিকারক হতে পারে ।  তবে কিছু কিছু  খামারি এরপরও এ সকল ওষুধ দিয়ে গরুকে মোটা করে বিক্রি করছে মানুষের কাছে ।  তাই চলুন দেখি না যে সেই ওষুধগুলি,

আরও পড়ুন

গরু মোটাতাজাকরণ ওষুধের নামঃ

  • ডেক্সামেথাসন এটি হচ্ছে একটি স্টেরয়েড হরমোন যাবুর মাংস বৃদ্ধি এবং বিকাশে ত্বরান্বিত করে ।
  • এরপর হচ্ছে ট্রেনবোলোন  ওষুধ, যা বলিস স্টেরয়েড হরমোন বৃদ্ধি হতে পারে । 
  •  এ ছাড়া রয়েছে অক্সিমেথালনযে গরুর মাংস বৃদ্ধি এবং শারীরিক বৃদ্ধিতে সহায়তা করে ।

 উপরের এ সকল ওষুধগুলো গরুর মোটা তাজা করানোর জন্য ব্যবহার করা  হয় ।  এছাড়াও এর সকল ওষুধ খাওয়ানোর আগে অবশ্যই একজন্য অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নেয়া উচিত কারণ ভুল ভাল ওষুধ ব্যবহার ব্যবহার ফলে গরুর স্বাস্থ্যের জন্য ক্ষতি হতে পারে ।

 বাংলাদেশে গরু মোটাতাজাকরণের জন্য ব্যবহৃত কিছু নিষিদ্ধ ওষুধের নাম হল উপরে যে সকল ওষুধ গুলোর নাম দেয়া হয়েছে মূলত বাংলাদেশে গরু মোটাতাজাকরণের জন্য নিষিদ্ধ করা হয়েছে । তবুও মানুষ এ সকল ওষুধ ব্যবহার করে গরু কে খুবই স্বাস্থ্যবান  করে বিক্রি করতেছে । 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *