December 10, 2023
চিয়া সিড এর উপকারিতা ও অপকারিতা । চিয়া সিড খাওয়ার নিয়ম ও পার্শ্বপ্রতিক্রিয়া । Chia seed

 প্রথমত দেখে নেয়া যাকচিয়া সিড কি?  চিয়া সিড খাওয়ার নিয়ম  । এরপর জেনে নেবো  চিয়া সিড এর উপকারিতা ও অপকারিতা এবং চিয়া সিড এর পার্শ্বপ্রতিক্রিয়া এছাড়া আলোচনা করব চিয়া সিড এর দাম সম্পর্কে । এই বীজ সর্ম্পকে অনেকের ধারনা কম তাই যারা জানেনা তাদের আজকে ধারনা দেবো । আর সিড কি কি কাজে ব্যবহার করা হয় সেটিও বলে দিব । চিয়া সিড এর সকল বিস্তারিত নিয়ে আলোচনা করবো । 

সিড কি?

চিয়া সিড হলো এক প্রকার উদ্ভিদ বীজ যার নাম হচ্ছে সাল্ভিয়া হিস্পানিকা উদ্ভিদ । এই উদ্ভিদটি মূলত মরুভূমিতে জন্মায় । বিশেষ করে এটি বেশি দেখা যায়  মক্সিকো ও আআমেরিকার মরুভূমিতে । এই বীজ দেখতে ছোট ও  ডিম্বাকৃতি এবং ধূসর বর্ণের হয়ে থাকে । এই ছোট উদ্ভিদটিতে রয়েছে প্রচুর পরিমানে পুষ্টি উপাদান যেমন, ক্যালসিয়াম ,ম্যাগনেসিয়া ,  এন্টিঅক্সিডেন্ট ,ফাইবার , প্রোটিন  , ফ্যাটি এসিড ,  ওমেগা-৩ 

 চিয়া সিড খাওয়ার নিয়মঃ

এই সিড আলাদা করে রান্না করা লাগে না বরং নির্দিষ্ট কোন খাবারের সাথে এটি মিশিয়ে খাওয়া যায় ।  যেমন জুস , পুডিং , ওটস স্মুদি ইত্যাদি নানান রকমের খাবার সাথে মিশিয়ে  খাওয়া যায় । এছাড়াও আপনি চাইলে দই , সালাদ , রান্না করা সব্জির সাথে খেতে পারেন । এই বীজ খেতে আলাদা কোন নিয়ম নেই । এই সকল খাবারের সাথে মিশিয়ে খাওয়া যায় ।

চিয়া সিড এর উপকারিতাঃ

  • এই বীজে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও প্রোটিন । যায় একজন মানুষের ওজন কমাতে সাহায্য করে । ফাইবার আপনার পেট কে ভরা রাখতে সাহায্য করে যাও অতিরিক্ত খাদ্য খেতে বিরত রাখে ।  আর  প্রোটিন  আপনার দেহের মাংস বেশি এবং মেরামত করতে সাহায্য করে যা ওজন হ্রাসের জন্য গুরুত্বপূর্ণ । 
  •  এরপর এই বীজে  রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা রোগ প্রতিরোধ করতে সাহায্য করে । এছাড়াও  ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং রক্ত জমাট বাঁধাতে সাহায্য করে । 
  • এছাড়া এই বীজে রয়েছে ক্যান্সারের মত বড় রোগ প্রতিরোধ করার ক্ষমতা । কিছু গবেষণায় পাওয়া গেছে যে এই চিয়া সিড ক্যান্সার রোগের প্রতিরোধ করতে সাহায্য করে । এই বীজে রয়েছে এন্টি এক্সিডেন্ট যা কোষের ক্ষতি থেকে কোষ  কে রক্ষা করে ।
  • এই বীজের মধ্যে এন্টিঅক্সিডেন্ট থাকার কারণে রক্ত  শোষণ করতে সাহায্য করে । এই বীজ খাওয়ার ফলে রক্তের মধ্যে যে সকল টক্সিন বা বিষাক্ত পদার্থ রয়েছে তা শোষণ করে ।
  • এই বীজ খাওয়ার ফলে সাধারণত হজম শক্তির উন্নতি সাধন ঘটে ।  এছাড়াও কোষ্ঠকাঠিন্য রোধ করে এবং পচনতন্ত্রের উন্নতি সাধন করে । 
  • ত্বক ও চুলের জন্য এই বীজ অত্যন্ত কার্যকরী । কেননা এই বীজের মধ্যে রয়েছে এন্টি এক্সিডেন্ট যা ত্বক এবং চুলের উন্নতি সাধন ঘটায় । এন্টি এক্সিডেন্ট কোষের ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে ত্বকে সুস্থ এবং উজ্জ্বল রাখতে সাহায্য করে । 

  চিয়া সিড এর অপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়াঃ

  • এই সিড এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার  যা পেট ফাঁপা ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য হতে পারে । 
  • এছাড়াও রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা শরীরের রক্ত জমাট বাঁধতে সাহায্য করতে পারে । আপনি যদি রক্তপাতের সমস্যায় ভুগেন তারা অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে খাবেন ।
  • এরপর এটির মধ্যে রয়েছে ক্যালসিয়াম যা কিডনিতে পাথর হাতে পারে এমন লোকদের জন্য সমস্যা হতে পারে । তাই এই সমস্ত  বীজ  খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে নেয়া উচিত । 

এই চিয়া সিড এর অপকারিতা বা পার্শ্বপ্রতিক্রিয়া সাধারণত হালকা এবং ক্ষণস্থায় হতে পারে । যদি এই বীজ খাবার পর কোন পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করেন তাহলে  এই বীজ খাওয়া বন্ধ করে দিন ।  এরপর ডাক্তারের সাথে পরামর্শ করে নিতে হবে । নিঃসন্দেহে এই বীজ একটি স্বাস্থ্যকর খাবার এবং শরীরের জন্য অনেক উপকারী ।  তবে খাওয়ার  সময় সম্ভাব্য  পার্শ্ব প্রতিক্রিয়া জেনে খাওয়া উচিত । এবার আসুন জেনে নেয়া যাক  চিয়া সিড এর দাম এর সম্পর্কে,

আরও পড়ুন 

 চিয়া সিড এর দামঃ

সাধারণত এই  বীজটি মক্সিকো ও আআমেরিকার মরুভূমিতে পাওয়া যায়  । আর সেখান থেকে আনতে অনেক টাকা ব্যয় করতে হয় ।  এর জন্য এই বীজ এর দাম একটু বেশি । চিয়া সিড এর দাম= ২৮০০ টাকা প্রতি কেজি । অবশ্য প্রতিনিয়ত এটিই বাড়া-কমা করতে পারে । তাই কেনার আগে দাম করে নিবেন । 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *