May 18, 2024
ছাত্রদের বিদায় অনুষ্ঠানে শিক্ষকের বক্তব্য বা শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষকের বক্তব্য ।

যখন কোন শিক্ষক তার  শিক্ষার্থীদের স্কুল থেকে বিদায় দেন তখন সেই শিক্ষকের কিছু বক্তব্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলতে হয় ।  আসুন তাহলে  দেখে নেই , ছাত্রদের বিদায় অনুষ্ঠানে শিক্ষকের বক্তব্য বা শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষকের বক্তব্য । মূলত একজন শিক্ষক যখন তার শিক্ষার্থীদের বিদায় দেন তখন শিক্ষকের আরেকটি দায়িত্ব রয়েছে সেটি হচ্ছে তাদের মাঝে শেষ জ্ঞানটুকু বিতরণ করা ।  এ ছাড়াও তাদের মধ্যে এক প্রকার সাহস যোগিয়ে দেওয়া যা ভবিষ্যতের সকল শিক্ষার্থীদের কাজে ব্যবহৃত হয় । 

সাধারণত যখন শিক্ষার্থীরা এ ধরনের সাহসিকতা কারো কাছ থেকে পায় তখন তাদের মনে আরো সাহস বা এগিয়ে যাওয়ার ইচ্ছে জাগে ।  তাই আসুন একজন শিক্ষক তার বক্তব্যের মাধ্যমে কিভাবে তার ছাত্রদের অনুপ্রাণিত এবং ভবিষ্যতে  তাদের পথকে উজ্জ্বল করতে কোন কোন বক্তব্য পেশ করবেন শিক্ষার্থীদের মাঝে ।  এ সকল বক্তব্যের নিচে নিম্নে লিখিত করা হলো,

ছাত্রদের বিদায় অনুষ্ঠানে শিক্ষকের বক্তব্যঃ

শ্রদ্ধেয় অভিভাবকবৃন্দ,

প্রিয় শিক্ষার্থীবৃন্দ,

আজ তোমাদের এই বিদায় অনুষ্টানে আপনাদের সবাইকে জানাই আমার অন্তরের অন্তরস্থল থেকে আন্তরিক শুভেচ্ছা অথবা অভিনন্দন ও ভালবাসা । 

বিগত কয়েক বছর আগে তোমরা এই স্কুল প্রাঙ্গণে তোমরা নতুন শিক্ষার্থী হিসাবে যোগ দিয়েছিলে । তখন তোমাদের সেই রকম কোন জ্ঞান ছিল না [ ক্লাস ১ থেকে ৫ পর্যন্ত হলে, তোমরা ছিলে শিশু । আজ তোমরা একটু হলেও বুঝো ] তোমরা আজ এই বিদ্যালয় থেকে বিদায় নিচ্ছ । 

তোমাদের এই স্কুল নতুন জিবনের এক সূচনা । এই স্কুলে তোমরা জ্ঞান অর্জন করেছ । এই বিদ্যালয়ে তমরা শিখেছ কিভাবে সঠিক চিন্তাভাবনা করতে হয়, কিভাবে সমাধান খুঁজে পেতে হয় , কিভাবে একজন সমাজে সৎ মানুষ হাওয়া যায় । কিভাবে মানুষের সাথে মানুষের সাথে ভাল ব্যবহার করে চলতে হয় [ এছাড়াও আপনি কিছু বাড়িয়ে বলতে পারেন ] 

এই স্কুল তোমাদের অনেক কিছু দিয়েছে  । এই স্কুলজিবন তোমাদের সুন্দর একটা সুন্দর ভবিষ্যতের পথে এগিয়ে যেতে সাহায্য করবে । 

তোমাদের উপর আমাদের বিশ্বাস আছে , আমরা জানি তোমরা তোমাদের জিবনে অনেক কিছু অর্জন করবে , আমাদের সেই বিশ্বাসটা আছে । আমাদের সকল শিক্ষদের পক্ষ থেকে জানাই আবারও শুভকামনা ।

আজ থেকে তোমরা এই বিদ্যালয় থেকে বিদায় নিচ্ছ , এই বিদ্যালয়কে কখনও ভূল্বে না , কারন এই বিদ্যালয় তোমাদের জিবনে স্মৃতি হয়ে থাকবে সারা জীবন । 

তোমাদের সবার জন্য রইল আবারও আমাদের দূয়া ও অভিনন্দন । 

ধন্যবাদ ।

এছাড়াও আরও কিছু দিকনির্দেশনা মূলক কথা রয়েছে সেগুলোও বলতে পারেন যেমন

ছাত্রদের বিদায়ী বক্তব্য । 

আরও পড়ুন

শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষকের বক্তব্যঃ

  • জীবনের সাধ এবং দয়ালু হওয়ার চেষ্টা করো । 
  •  নিজের  লক্ষ্য অর্জন করছি যতই পরিশ্রম করতে হোক না কেন কর ।  তবুও লক্ষ্যে পৌঁছাতে হবে । 
  • তোমাদের জীবনের নতুন কিছু শিখতে ভয় পেয়ো না ।  ভয় পেলে তুমি কোন কিছুই জয় করতে পারবে না ।  বুকে সাহস রাখো । 
  •  জীবনে সব সময় ইতিবাচক মনোভাব রাখো ।

উপরের সকল বক্তব্যই একজন শিক্ষার্থীর তার জীবনের সফল হতে সাহায্য করবে ।  আরও অনেক রয়েছে যেগুলো আপনার নিজের মধ্যে প্রকাশিত বা চিন্তা ভাবনার মধ্যে রয়েছে সেগুলো তাদের মাঝে বিলিয়ে দিতে পারেন । কেননা আপনি একজন শিক্ষক যা সকল ছাত্রদের মধ্যে জ্ঞান বিতরণ করে থাকেন ।  আপনার মত জ্ঞানী এই সমাজে কমেই রয়েছে তাই আপনার চিন্তাধারার মধ্যে যে সকল উপদেশগুলো রয়েছে সে সকল ভালো উপদেশগুলো তাদের মাঝে বিলিয়ে দিন ।  যেন তারা সাহসিকতার সাথে সবকিছু জয় করতে পারে । 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *