July 12, 2024
তলপেটে ব্যথা কিসের লক্ষণ । গর্ভাবস্থায় তলপেটে ব্যথা হয় কেন?

তলপেট ব্যথা কিসের লক্ষণ? বা গর্ভাবস্থায় তলপেটে ব্যথা হয় কেন?  বিভিন্ন কারনে এই ব্যথাগুলো হতে পারে । অনেক সময় বিভিন্ন কারণবশত আমাদেরকে পেট ব্যাথা করে ।  কিন্তু আমাদের জানা প্রয়োজন যে আসলে কোন কারণে আমাদের পেট ব্যাথা করে । আসুন তাহলে দেখে নেয়া যাক  তলপেট ব্যথার কিসের লক্ষণ এবং গর্ভাবস্থায় তলপেটে ব্যথা হয় কেন?।

আমরা সাধারণত জানি পেটের মধ্যে গ্যাস বা কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়াজনিত কোন সমস্যা হলে তলপেট ব্যথা করে ।  কিন্তু এছাড়াও যে অন্যান্য বিষয়ে আমাদের পেট ব্যাথা করে তা কিন্তু আমরা জানি না ।  আজকে আমরা জানবো যে আসলে কোন কোন কারণবশত আমাদের পেট ব্যথা করে ।  এবং তল পেটব্যথা লক্ষণ গুলো কি কি তার নিম্নলিখিত আলোচনা করা হলো। ।

 তলপেট ব্যথা কিসের লক্ষণঃ

  • সাধারণত পিত্তাশয়ের পাথর হল পিত্তের মধ্যে খনিজ কোলেস্টেরলের শক্ত টুকরা । এগুলো তলপেটে ব্যথা বমি বমি ভাব  এমনকি বমি হতে পারে । 

  •  এরপর রয়েছে অ্যাপেন্ডিসাইট  এর ব্যথা ।  অ্যাপেন্ডিসাইটের ব্যাথা সাধারণত পেটের ডান দিকের অংশে অবস্থিত একটি ছোট টিউব । এপেন্ডিসাইড হলে তলপেটে তীব্র ব্যথা হতে পারে । এছাড়াও বমি বমি ভাব বা বমি হতে পারে । 

  • অ্যান্ড্রোমেট্রিওসিস ভালো এমন একটি অবস্থা যেখানে জরায়ু আস্তরণ পেটের অন্যান্য অঙ্গগুলিতেও বৃদ্ধি পায় ।  পেট ব্যথার জন্য এটি একটি কারণ হতে পারে । এছাড়াও  ঋতুস্রাবের সময় তীব্র ব্যথা হতে পারে । 

  • অম্বল যা পেট এবং বুকের মধ্যবর্তী অঞ্চলে জ্বালাভাব অনুভূতি হয়। এটি গ্যাস্ট্রিকের এসিডের উচ্চমাত্রার কারণে হতে পারে । 

  • ডিম্বাশয়ের সিস্ট যা ডিম্বাশয়ের তরল বা টিস্যুর একটি থলি । ডিম্বাশয়ের সিস্টগুলি সাধারণত কোন লক্ষণ সৃষ্টি করে না,  তবে বড় সৃষ্ট গুলোর তলপেটে ব্যথা বা চাপ এবং অস্বস্তি  সৃষ্টি করে । 

  • এছাড়াও গর্ভপাত যাএকটি গর্ভধারণের শেষ  । এটি তলপেটের ব্যথা, রক্তপাত এবং জরায়ু সংকোচনের কারণে হতে পারে । 

  • এরপর আরেকটি কারণ হতে পারে যেটা প্রতিনিয়ত আমরা লক্ষ্য করি ।  সেটা হচ্ছে গ্যাস  কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া । সাধারণত এগুলো সমস্যা হলে আমরা বুঝতে পারি ।  এগুলো হজম সমস্যাগুলি তলপেটে ব্যথা হওয়ার কারণ হতে পারে । 

উপরে এসব সমস্যা ধরতে বা  বুঝতে সমস্যা হলে একজন অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন ।  আপনার তলপেটের ব্যথার  ওপর ভিত্তি করে আপনাকে ওষুধ সেবন করতে হবে না হলে পরীক্ষা করতে হবে । সাধারণত আমাশয় কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়ার জনিত সমস্যা হবে  ট্যাবলেট সেবন করে এর সমাধান আনা যেতে পারে ।  এছাড়াও আরো কিছু জটিল এবং কঠিন সমস্যা রয়েছে যেগুলো প্রয়োজনে আপনাকে সার্জারি করতে হবে  রোগটি নির্ণয়ের জন্য ।  এছাড়া আপনাকে পরীক্ষা করা যেতে পারে যেমন ,  রক্ত পরীক্ষা , ইমোজিং ,  বায়োপসির  । 

আরও পড়ুন

এবার আসুন দেখে নিই গর্ভাবস্থায় তলপেটে ব্যথা হয় কেন? এর  অনেকগুলো কারন রয়েছে সেগুলোও নিম্নলিখিত করা হলো;

গর্ভাবস্থায় তলপেটে ব্যথা হয় কেনঃ

  •  রাউন্ড লিগামেন্টের ব্যথা । সাধারণত এই ব্যথাগুলি জরায়ুকে তার জায়গা ধরে রাখতে সাহায্য করে ।  এর জন্যই গর্ভাবস্থায় তলপেটে ব্যথা করে ।

  • এছাড়া আর একটি কারণ রয়েছে সেটি হচ্ছে কোষ্ঠকাঠিন্য বা গ্যাস । একজন মহিলা তখন গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তন গুলি হজম সংসার দিকে পরিচালিত করতে পারে ।  এই সমস্ত কারণে তলপেটে ব্যথা  এবং ফুলে যাওয়া ইত্যাদি অস্বস্তিকর সৃষ্টি করতে পারে ।

  • এরপর রয়েছে ইমপ্লিমেন্টেশন ।  যার নিষিদ্ধ ডিম জয় রাফফরানের যুগ হওয়ার সময় কাপ থেকে মাঝারি ব্যাথা হতে পারে ।  এই ব্যথা সাধারণত  ডিম্বাশয় এলাকায় অনুভূত হয় এবং কয়েক দিনের মধ্যে চলে যায় । 

  • এছাড়া আর একটি কারনে হতে পারে সেটি হচ্ছে ব্র্যাক্সটন হিক্স সংকোচন । এ সকল সংকোচন গুলি  জরায়ুকে  প্রস্তুত করতে তার জায়গা ধরে রাখতে সাহায্য করে ।  তারা সাধারণত বেদনাদায়ক নয় এবং অনিয়মিতভাবে ঘরে । 

  • এরপর আরেকটি হচ্ছে ইউরিনারি ট্রাক্ট ইনফেকশন । যখন কোন মহিলা গরুর অবস্থা ধারণ করে তখন এই সমস্যাটি হওয়ার ঝুঁকি থেকে ।  এর লক্ষণ গুলির মধ্যে রয়েছে পেটব্যথা জ্বর এবং প্রসবের সময় জ্বালা ভাব ।

  • এছাড়া আরো অন্যান্য জটিলতা থাকতে পারে যেমন,  গর্ভপাত বা ভ্রুনের বাইরে ভ্রনের  বৃদ্ধি তলপেটে ব্যথা হতে পারে ,। 

এছাড়াও গর্ভাবস্থায় তলপেটে ব্যথা হওয়ার কারণ নির্ণয় করার জন্য একজন ভালো ডাক্তারের পরামর্শ নিন । আপনার তলপেটের ব্যথার  ওপর ভিত্তি করে আপনাকে ওষুধ সেবন করতে হবে না হলে পরীক্ষা করতে হবে । সাধারণত আমাশয় কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়ার জনিত সমস্যা হবে  ট্যাবলেট সেবন করে এর সমাধান আনা যেতে পারে ।  এছাড়াও আরো কিছু জটিল এবং কঠিন সমস্যা রয়েছে যেগুলো প্রয়োজনে আপনাকে সার্জারি করতে হবে  রোগটি নির্ণয়ের জন্য ।  এছাড়া আপনাকে পরীক্ষা করা যেতে পারে যেমন ,  রক্ত পরীক্ষা , ইমোজিং ,  বায়োপসির  । 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *