May 19, 2024
থাইরয়েড কমানোর উপায়। থাইরয়েড কি ভালো হয় । থাইরয়েড কি খেলে ভালো হয় ।

যদি প্রশ্ন আসে থাইরয়েড কি ভাল হয়? তাহলে উত্তরে বলা যায়, হ্যাঁ থাইরয়েড ভালো হয় । থাইরয়েড কি খেলে ভাল হয়? আজকে সেই সকল খাদ্য নিয়ে একটি তালিকা তৈরি করব যে সকল খাদ্য খেলে থাইরয়েড হরমোন তৈরি হয় এবং কোন কোন চিকিৎসা পদ্ধতিতে চিকিৎসা করলে ভালো হয় ।

এই সমস্যার মানুষ খুব কমই দেখা যায় । সাধারণত ভিটামিনের অভাবের কারণে এই সকল সমস্যাগুলো হয়ে থাকে ।  মূলত থাইরয়েড হরমোন তৈরি করতে সাহায্য করে যেসব খাবার তার একটি তালিকা দেওয়া হলো । তাহলে আসুন দেখে নেই থাইরয়েড কি ভালো হয় /থাইরয়েড কমানোর উপায় ।  এই সমস্যা কিভাবে সমাধান করা যেতে পারে,

 থাইরয়েড কি ভাল হয়?

থাইরয়েডের চিকিৎসা পদ্ধতি নির্ভর করে এর সমস্যার ধরন এবং তীব্রতার উপর । যদিও চিকিৎসার কথা আলোচনা করা হয় তাহলে দেখা যাচ্ছে যে বিভিন্ন প্রাকৃতির মাধ্যমে এর চিকিৎসা প্রদান করা যেতে পারে  যেমন । 

  • এই সমস্যার জন্য সবচেয়ে কার্যকরী চিকিৎসা পদ্ধতি হচ্ছে হরমোন প্রতিস্থাপন থেরাপি । হাইপোথাইরয়েডিজমের চিকিৎসার মাধ্যমে এই থেরাপিটি অত্যন্ত কার্যকর । এই ত্রাফির মাধ্যমে ট্যাবলেট বা ইনজেকশন শরীরের মধ্যে সরবরাহ করা হয় ।
  • হাইপার থাইরয়েডিজমের চিকিৎসার জন্য মেডিকেশন ব্যবহার করা হয় এ সকল মেডিকেশন গুলো থাইরয়েড এর গ্রন্থি হারমোন উৎপন্ন কমাতে সাহায্য করে ।
  • এরপর রয়েছে সার্জারি  ।  থাইরয়েড গ্রন্থির অংশ পুরোটাই অপসারণ করা লাগতে পারে ।  সাধারণত হাইপারথাইরয়েডিজমের চিকিৎসার জন্য করা হয় । 

এই সমস্যার সমাধান অতি দ্রুত পাওয়া যায় ।  তবে প্রতিদিন ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম এবং স্বাস্থ্যকর খাবার খাওয়া থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণ রাখতে পারে । এছাড়াও  এই সমস্যা ভালো করার জন্য কিছু পরামর্শ দেওয়া যেতে পারে ।  যে সকল পরামর্শ মেনে চললে এই সমস্যা থেকে অতি দ্রুত বের হয়ে আসতে পারবেন ।  এবার আসুন দেখি নেই  থাইরয়েড কমানোর উপায় ।  কি কি কাজ করলে বা কোন কোন পরামর্শ গুলো মেনে চললে এই সমস্যা সমাধান করা যেতে পারে ।  থাইরয়েড কমানোর কিছু উপায় রয়েছে তা নিচ উল্লেখ করা হলো,

থাইরয়েড কমানোর উপায়ঃ

  • প্রতিদিন নিয়মিত ব্যায়াম করুন ।  ব্যায়ামের মাধ্যমে থাইরয়েড গ্রন্থির কার্যকারিতা বাড়াতে সাহায্য করে ।
  • এছাড়া পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হয় ।  পর্যাপ্ত পরিমাণে ঘুমানোর কারণে হরমোনের উৎপাদন বাড়াতে  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । 
  • এছাড়াও স্বাস্থ্যকর খাবার বা  ভিটামিন যুক্ত খাবার খেলে থাইরয়েডের সমস্যা ভালো করতে সাহায্য করে ।  যেমন আয়োডিন ফাইবার ও সেলেনিয়াম ভিটামিন ডি । 
  • ধূমপান ও মধ্যপান এড়িয়ে চলুন ।  কেননা এই সমস্ত কারণে সমস্যারও খারাপ হতে পারে । 

এছাড়াও এই সমস্যা হলে অবশ্যই ডাক্তারের সাথে  দেখা করা উচিত  । রুগির অবস্থা দেখে ডাক্তার উপযুক্ত চিকিৎসা দিতে পারেন । আপনি তো জেনে নেই যে সকল খাদ্য খেলে থাইরয়েড হরমোন তৈরি হতে সাহায্য করে সেই সকল খাদ্য তালিকা প্রকাশ করা হলো । 

আরও পড়ুন

থাইরয়েড কি খেলে ভালো হয়? 

এই সমস্যার জন্য স্বাস্থ্যকর খাবার এবং সুস্থ জীবনযাত্রা অতি গুরুত্বপূর্ণ । এই সমস্ত রোগের জন্য ধূমপান ও অ্যালকোহল বর্জন করা  অবশ্যেক । তাই আসুন এবার নিচে দেখে নেয়া যাক থাইরয়েড জন্য খাবার তালিকা গুলো 

  • যে সকল খাবারের মধ্যে আয়োডিন রয়েছে সে সকল খাদ্য গ্রহণ করা গুরুত্বপূর্ণ  । আয়োডিন থাইরয়েড হরমোন তৈরি  করার জন্য কাজ করে । সামুদ্রিক খাবারের রয়েছে আয়োডিন যেমন,  সামুদ্রিক মাছ সামুদ্রিক শৈবাল ইত্যাদি এছাড়া রয়েছে শুকনো ফল দুগ্ধ জাত খাবার এবং ডিম । 
  • ব্রাজিল নাট, বাদাম, বীজ, মাছ এবং মাংস  এ সকল খাবারের মধ্যে রয়েছে সেলেনিয়াম যা হরমোনকে সক্রিয় করতে সাহায্য করে ।
  • এরপর রয়েছে ভিটামিন ডি যুক্ত খাবার ।  যে সকল খাবারের মধ্যে ভিটামিন ডি রয়েছে সে সকল খাদ্য গ্রহণ করা উচিত যেমন মাছ, ডিম এবং দুধ জাতীয় খাবার এছাড়াও সূর্যের আলোতে ভিটামিন ডি রয়েছে ।  এ সকল ভিটামিন হরমোন তৈরি জন্য অত্যন্ত প্রয়োজনীয় । 

এ সকল খাদ্য গ্রহণ করলে অতি দ্রুত একজন থাইরয়েডের রোগী সুস্থ হয়ে উঠবেন । এছাড়া যদি সমস্যা প্রথম থেকে শুরু হয় তাহলে অবশ্যই খুবই জরুরিভাবে ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত ।  ডাক্তারের সাথে পরামর্শ  করলে আপনাকে সঠিক চিকিৎসার পরিকল্পনা করাতে সাহায্য করতে পারেন । 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *