May 24, 2024
পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায় । পায়ের মাংস বেশি ব্যথার কারণ কি?

মাংসপেশীর ব্যাথা একটি অসহ্যকর ব্যথা, এই ব্যথা বিভিন্ন কারণবশত হয়ে থাকে ।  বিশেষ করে আমরা লক্ষ্য করি যে পায়ের মাংসপেশিতে ব্যথা হয়ে থাকে ।  পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায় আজকে আমরা জানবো এছাড়াও আমরা জানবো হাঁটুর নিচে মাংসপেশিতে ব্যথা কমানোর উপায় । এই ব্যথা সাধারনত একটু যন্ত্রণাদায়ক ।

  আজকে এই  সংক্ষিপ্ত আলোচনার মাধ্যমে আপনাদের জানিয়ে দেবো কিভাবে এই ব্যথা থেকে উপশম পাবেন ।  বিভিন্ন রকম মাংসপেশির ব্যথায় বিভিন্ন রকমের ট্রিটমেন্ট বা চিকিৎসা রয়েছে ।  তাই আসুন আপনি কোন ব্যথায় কাতরাচ্ছেন সেই ব্যথা  কমানোর উপায় গুলো জেনে আসি ।  পায়ের মাংস পেতে ব্যথা কমানোর উপায় গুলো নিচে নিম্নলিখিত করা হয়েছে ।  এই নিম্নলিখিত গুলো মনোযোগ দিয়ে পড়ুন এবং মাংসপেশীর ব্যথা থেকে মুক্তি পান । 

 পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায়ঃ

অনেক সময় দেখা যায় যে ওষুধ সেবন না করেও এ সমস্ত ব্যথা কমানো যায় ।  কিভাবে তা চলুন জেনে নেয়া যাক,  ওষুধ সেবন ছাড়াও ঘরোয়া পদ্ধতিতে মাঝে মাঝে এ সকল ব্যথা দ্রবীভূত হয় । যদি ঘরোয়া পদ্ধতিতে সকল ব্যথা ও কমানো না যায় তাহলে আপনাকে ওষুধ সেবন করতে হবে ।  প্রথমত জেনে নেয়া যাক ঘরোয়া পদ্ধতিতে মাংসপেশির ব্যথা কমানোর উপায় কি? 

  • আপনি যদি আপনার মাংসপেশীর ব্যথাকৃত জায়গায় বরফ লাগান তাহলে ব্যথা কমে যেতে পারে । ব্যথাকৃত জায়গায় একটি কাপড়ে বরফ মুড়িয়ে নিয়ে ২০ মিনিট করে দিনে কয়েকবার লাগান ।  বরফ আপনার বেতাকৃত যে সকল পোস্টগুলো রয়েছে সেগুলোকে শীতল করে ব্যাথা কমাতে সাহায্য করে । 
  • এছাড়াও আপনি উষ্ণতার মাধ্যমে এই ব্যথা কমাতে পারেন । আপনার মাংসপেশীর ব্যথা হালকা একটু কমে গেলে স্যাক বা তাহ  দিন । স্যাক বা তাহ  দিলে উষ্ণতা রক্তের সঞ্চালন বাড়াতে সাহায্য করবে যা ব্যাথা কমাতে পারে ।  এছাড়াও আপনি কটি গরম পানির বোতল বা হিটপ‍্যাড ব্যবহার করতে পারেন । 
  • মাংসপেশীর ব্যথা হলে ব্যথাযুক্ত মাংস পেশীকে বিশ্রাম দিন ।  আপনি যদি পায়ের মাংসপেশিতে অতিরিক্ত ব্যথা অনুভব করেন তাহলে আপনাকে বিশ্রাম নিতে হবে । 
  • এছাড়াও আপনি প্রসারিত ব্যায়াম করতে পারেন ।  প্রসারিত ব্যায়ামের মাধ্যমে  মাংসপেশীর ব্যথা শিথিল করে এবং নমনীয়তা বাড়াতে সাহায্য করে । 
  • এছাড়াও আপনি সত্যিই প্রশিক্ষণ করুন যেমন  যে সকল ব্যায়াম আপনার মাংসপেশিকে শক্ত করতে সাহায্য করে এবং ভবিষ্যতে আঘাতের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে সে সকল ব্যায়াম করতে পারেন । 

নির্দেশনাঃ

এবার আসুন জেনে নেয়া যাক পায়ের মাংস পেশির ব্যথা কমানোর জন্য কি কি ওষুধ সেবন করা যেতে পারে ।  কোন কোন ওষুধের মাধ্যমে পায়ের মাংসপেশির ব্যথা কমতে পারে সে সকল ওষুধের নাম নিচে উল্লেখ করা হলো ।  আপনার উপরের এই সকল ট্রিস যদি কাজ না করে তাহলে নিচের ওষুধগুলো সেবন করলে আপনার পায়ের মাংসপেশির ব্যথা কমাতে সাহায্য করবে ।  তাই চলুন দেখে নেয়া যাক পায়ের মাংস বেশি ব্যথা কমানোর জন্য কি কি ওষুধ সেবন করা যেতে পারে । 

আরও পড়ুন 

 পায়ের মাংস বেশি ব্যথা কমানো ওষুধঃ

  1. ব্যথা নাশক ওষুধ হিসেবে ব্যবহৃত হয় সাধারণত, অ-স্টেরয়েডাল এন্টি ইনফ্লামেটরি ওষুধ ( NSAIDs) যেমন আইবু প্রোফেন অ্যাসিটামিনোফেন পায়ের মাংস  বেশির ব্যথা কমাতে এ সকল ট্যাবলেট সেবন করতে পারেন । 

 এছাড়াও আপনি একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ করে ওষুধ সেবন করতে পারেন ।  আপনার ব্যথার উপর নির্ভর করে ডাক্তার আপনাকে এ সকল ওষুধ সেবন করতে সাহায্য করবে । 

পায়ের মাংস বেশি ব্যথার কারণ কিঃ

সাধারণত একটা জিনিস আমরা জানি যে অতিরিক্ত শ্রম বা অতিরিক্ত ব্যায়ামের ফলে  অথবা মাংসপেশিতে আঘাত পাওয়ার কারণে এই সকল ব্যথা হয়ে থাকে ।  এছাড়া দীর্ঘক্ষণ দাঁড়িয়ে বা বসে থাকার কারণে এই ব্যথা হতে পারে ।  দীর্ঘক্ষন দাঁড়িয়ে বসে থাকতে মাংস বেশি সবকিছু হয় ।  এই সংকুচিত হওয়ার কারণে ব্যথা অনুভব করতে পারে । 

এছাড়া নির্দিষ্ট কি শুরু রয়েছে এ সকল রোগের কারণে মাংসপেশি ব্যথার কারণ হতে পারে ।  যেমন এর রিউম্যাট্যেড ,  আর্থ্রাইটিক ,  বা ডাইবেটিস । 

সাধারণত এ সকল সমস্যা ছাড়াও যদি ক্যালসিয়ামের  ঘাটতি দেখা দেয় তাহলে এই সমস্যাটি দেখা দিতে পারে ।  তাই উপরের যে সকল দিক নির্দেশনাগুলো দেওয়া হয়েছে সে সকল দিক নির্দেশনা মেনে চললে সকল সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে । 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *