April 11, 2024
পুরুষদের প্রস্রাবের রাস্তায় জ্বালাপোড়া ও কিটকিট ব্যাথা হওয়ার কারণ কি

পুরুষদের প্রস্রাবের রাস্তায় জ্বালাপোড়া ও কিটকিট ব্যাথা হওয়ার কারণ কি । আজকে আলোচনা করব মূত্রথলির সংক্রমণের বিষয়ে , এই সমস্যা গুলো সাধারণত সংক্রমণ (UTI)  বা ব্যাকটেরিয়া দ্বারা হয়ে থাকে । এ সমস্ত ব্যাকটেরির কারণে তোর সাথে রাস্তায় কিটকিট ব্যাথার  সৃষ্টি হয় । মূত্রনালী হল মূত্রথলী থেকে মলদ্বারে যাওয়ার একটি নল  ।

সাধারণত পুরুষদের ক্ষেত্রে মূত্রনালী পোস্টেট গ্রন্থির মাধ্যমে দিয়ে বের হয়ে যায় । সাধারণত পোস্টেট গ্রন্থি হচ্ছে মূত্রনালীর অবস্থিত একটি ছোট গ্রন্থী যা  বীর্য তৈরি করতে সাহায্য করে । (UTI) হচ্ছে ব্যাকটেরিয়ার মূত্রনালের চারপাশে অবস্থিত আস্তরনের প্রদাহ সৃষ্টি করে । এই ব্যাকটেরিয়ার কারণেই প্রসাবের সময় জ্বালাপোড়া তলপেটে ব্যথা এবং বারবার প্রসাব করার মত লক্ষণ সৃষ্টি হতে পারে , । তাই আসুন ভালো করে জেনে নেয়া যাক পুরুষের প্রচারের রাস্তা জ্বালা করা এবং অন্যান্য কারণগুলি যা রয়েছে সেগুলো বিষয় নিয়ে । 

 পুরুষদের প্রস্রাবের রাস্তায় জ্বালাপোড়ার কারণঃ 

  • যদি মূত্রনালীতে আঘাত বা ক্ষতি প্রাপ্ত হয় তাহলে প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া বা কিটকিট ব্যাথা করতে পারে ।
  • এছাড়া রয়েছে মাত্র খেলতে যদি কোন প্রকার ক্যান্সারের সৃষ্টি হয় এর কারণে জ্বালাপোড়া সৃষ্টি হতে পারে । 
  • যদি মূত্রনালী সংক্রমের চিকিৎসা করার জন্য কোন হাই পাওয়ারি এন্টিবায়োটিক ট্যাবলেট গ্রহণ করেন এর পার্শ্ব প্রতিক্রিয়া এর উপর প্রভাব ফেলতে পারে । 
  •  যৌন সংক্রান্ত কোনো কিছুর জন্য এটি হতে পারে যেমন গনোরিয়া বা সিফিলিস । 
  • এর আরেকটি অন্যতম কারণ হচ্ছে ডায়াবেটিস ।  ডায়াবেটিসের জন্য জ্বালাপোড়া করতে পারে । 

উপরে যে সকল কারণগুলো ব্যাখ্যা করা হয়েছে তার মধ্যে যে আপনার  সমস্যার সাথে মিলে যায় তাহলে অবশ্যই একজন ভাল ডাক্তারের সাথে পরামর্শ করবেন । এসব জ্বালাপোড়া বা কিটকিট থেকে ক্যান্সার বা প্রসবের রাস্তায় পাথর সৃষ্টি হতে পারে । এছাড়াও প্রসাবের রাস্তা জ্বালাপোড়া  নির্ভর করে তার তীব্রতার উপর । 

আরও পড়ুন

কি পরিমান জ্বালাপোড়া করছে  সেটার উপর নির্ভর করে চিকিৎসা প্রদান করা দরকার । সাধারণত এইসব সমস্যাগুলো এন্টিবায়োটিক ট্যাবলেট দ্বারা নির্মূল করা যেতে পারে । এছাড়া রয়েছে প্রসাবে রাস্তা জ্বালাপোড়ার প্রতিরোধের জন্য কিছু দিক নির্দেশনামূলক পরামর্শ দেওয়া যেতে পারে ।  আশা করা যায় এই দিকনির্দেশনামূলক কাজগুলো মেনে চললে আপনার এই সমস্যা সমাধান হয়ে যেতে পারে ।  তাই চলুন জেনে নেয়া যাক কি কি সে দিক নির্দেশনাগুলো । 

পুরুষদের রাস্তাজ্বালা পোড়া বা কিটকিট প্রতিরোধের জন্য এমনি লিখিতঃ

  • প্রচুর পরিমাণে পানি পান করতে হবে । 
  •  নিয়মিত প্রস্রাব করতে হবে ।  প্রসাবের সাপ ধরে রাখা যাবে না ।  প্রসবের চাপ যদি ধরে রাখেন তাহলে মূত্রথলিতে এর প্রভাব পড়ে । 
  • যৌন মিলনের পর অবশ্যই মূত্র ত্যাগ করতে হবে । কেননা  যৌন মিলনের পর বীর্য যখন বের হয়  তখন সম্পূর্ণ বীর্য বের হয় না কিছু কিছু রয়ে যায় ।  তাই যৌন মিলনের পর মৃত্যুর ত্যাগ করা আবশ্যক । 
  • সবচেয়ে বড় কথা হচ্ছে ডায়াবেটিস নিয়ন্ত্রণের রাখতে চেষ্টা করুন । 
  • যৌন মিলনের সময় অবশ্যই কনডম ব্যবহার করুন । 

উপরে যে দিক নির্দেশনাগুলো দেয়া হয়েছে সেগুলো নিয়মিত পালন করার চেষ্টা করুন ।  দেখবেন অতি সহজেই আপনার সমস্যার সমাধান হয়ে যাবে  । এছাড়াও কনডম ব্যবহার করুন । কনডম আপনার  পুরুষাঙ্গেকে  এ সমস্ত রোগ থেকে রক্ষা করতে সাহায্য করবে ।  এছাড়াও পুরুষাঙ্গকে পরিষ্কার পরিচ্ছন্নতা রাখার চেষ্টা করুন ।  পরিষ্কার পরিচ্ছন্নতা  থাকলে অতি সহজেই এই সমস্ত ভাইরাস বা ব্যাকটেরিয়া গুলো আপনার পুরুষাঙ্গকে আক্রমণ করতে পারবে না ।  তাই সব সময় সতর্কতা অবলম্বন করে এই সমস্ত কাজ করুন । 

এছাড়াও আর ভাল করে জানতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *