April 12, 2024
বিদায়ী ছাত্রদের উদ্দেশ্যে ছোটদের বক্তব্য ।

অনেক স্টুডেন্টদের দেখা যায় যে যখন এসএসসি বা এইচএসসি বিদায় ছাত্রদের উদ্দেশ্যে বক্তব্য পেশ করা করতে বলা হয় তখন বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় ।  আজকে আপনাদের জানাবো বিদায় ছাত্রদের উদ্দেশ্যে ছোটদের বক্তব্য কিভাবে দিতে হয় । এছাড়া আরো জানাবো বিগত দিনগুলোতে কিভাবে তারা আমাদের সাথে কাটিয়েছেন ।

  এর সাধারণত তারা আমাদের কি কি শিক্ষা দিয়েছে এবং তাদের কাছ থেকে আমরা কি কি শিক্ষা গ্রহণ করেছি  বিভিন্ন কর্মকান্ড তুলে ধরার চেষ্টা করব । মূলত বিদায়ী ছাত্রদের উদ্দেশ্যে আর কোন কোন কথাগুলো তুলে ধরলে বক্তব্যটি পূর্ণরূপ প্রকাশ পাবে ।  তাই আসুন জেনে নেই কোন কোন বক্তব্য দিলে বক্তব্যটি  একটি  ধারাবাহিকতা  প্রকাশ পাবে। তার নিচে নিম্নলিখিত । 

 বিদায়ী ছাত্রদের উদ্দেশ্যে ছোটদের বক্তব্যঃ

 প্রিয় শিক্ষার্থী ভাই ও বোনেরা,

সর্বপ্রথম আমাদের সালাম ভালোবাসা নেবেন । আজ আপনারা আমাদের ভিতর থেকে বিদায় নিচ্ছেন ।  এই বিদ্যালয়ে আপনাদের কাছ থেকে আমরা অনেক কিছু শিখেছি ।  আপনাদের সাথে আমরা অনেক ভালো সময় কাটিয়েছি যা  কখনো ভুলার মত না ।

আমরা আপনাদের দেখে শিখেছি কিভাবে সমাজে  সৎ যোগ্য এবং দক্ষ মানুষ হিসেবে গড়ে উঠতে হয় । আপনারা আশা আমাদের এই বিদ্যালয় থেকে বিদায় নিচ্ছেন আপনাদের কথা আমরা কখনোই ভুলবো না । আমাদের বিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রী এবং শিক্ষক আশাবাদী যে আপনারা ভবিষ্যতে আমাদের বিদ্যালয়ের নাম ফুটিয়ে তুলবেন ।

এছাড়াও আপনাদের ভবিষ্যৎ জীবন আরো উন্নত হোক আমরা এটাই দোয়া করি । আমরা আপনাদের জন্য সবাই শুভকামনা জানাই যেন পরবর্তীতে ধাপে আর কোনরকম বাধার সম্মুখীন হতে না হয় সব বাধা উপেক্ষা করে  যেন আপনারা জয়  ছিনিয়ে  আনতে পারেন । 

আরও পড়ুন

আপনাদের ছোট ভাই হিসেবে কিছু টিপস দেই  যা আপনার ভবিষ্যৎ জীবনে  সাহায্য করবেঃ

  • জিবনে সব সময় সৎ থাকুন ।
  • আপনার জিবনের লক্ষ্য অর্জনের জন্য কঠোর পরিশ্রম করুন । 
  • যতদিন আপনি লেখাপড়া করবেন শিক্ষকদের কথা শুনুন । 
  •  আপনার পরিবারে এবং বন্ধু-বান্ধবদের সাথে ভালো সম্পর্ক  রাখুন ।
  •  এছাড়া দেশের সমাজের উন্নয়নে অবদান রাখুন ।

আমার বিশ্বাস আপনি এই টেস্ট গুলো অনুসরণ করলে অবশ্যই আপনার জীবন সফলতা আসবেই ।  আবার আপনাদের শুভকামনা জানিয়ে  শেষ করছি । 

ধন্যবাদ

 ]আপনার নাম]

দিকনির্দেশনাঃ

 এছাড়া আপনি আপনার বড় ভাই বোনদের  কাজ থেকে কি শিখছেন সে বিষয়ে বলতে পারেন ।  এছাড়া আপনি তাদের ভালো ভালো দিক নিয়ে কথা বলতে পারেন ।  বিদ্যালয়ে কিছু ভালো কাজ করলে তা বলতে পারেন ।  পরবর্তী জীবনের আপনাদের ভবিষ্যতের জন্য দোয়া চাইতে পারেন এবং দিক নির্দেশনামূলক উপদেশ চাইতে পারেন । ভবিষ্যতে আমরা কিভাবে ভালো কিছু করতে পারি সেই বিষয়ে তাদের কাছ থেকে পরামর্শ  চাইতে পারেন । এক কথায় বলা যেতে পারে আপনার বড় ভাই-বোনদের যে সকল ভাল কাজগুলোর এসে সে কাজগুলো তাদের মধ্যে প্রকাশ করা বা বলা । 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *