May 24, 2024
ভোটার তথ্য nid service

ভোটার তথ্য NID Service হচ্ছে একটি অনলাইন পরিষেবা যা  বাংলাদেশের নাগরিকদের ভোটার তথ্য বা ভোটার আইডি কার্ড দেখতে পাওয়া যাবে এটির মাধ্যম । এই তথ্য সেবাটি একটি গুরুত্বপূর্ণ সরকারি পরিষেবা মাধ্যমে পরিচালিত হয় যা ্পরিচালনা  করেন ইসি ।  এই ভোটার তথ্যের মাধ্যমে ভোটাররা তার নতুন ভোটার আইডি কার্ড বা পুরাতন  ভোটার আইডি কার্ড দেখতে পাবে । এই পরিষেবাটি বাংলাদেশ নির্বাচন কমিশনের দ্বারা পরিচালিত হয় । আজকে আমি জানব যে ভোটার তথ্যের মাধ্যমে কি কি পরিষেবা দেওয়া হয় ।  তাই চলুন দেখে নেয়া যাক কি কি  পরিষেবা দেওয়া হয় এই ওয়েব সাইটে মাধ্যমে । 

 ভোটার তথ্য NID Service ব্যবহার করে কি কি সুবিধা পাওয়া যায় । 

  • একজন বাংলাদেশী প্রাপ্তবয়স্ক নাগরিকের ভোটার আইডি কার্ড নাম্বার দেখতে পারবে ।
  • ভোটারের নাম ।
  •  ভোটার জন্ম তারিখ ।
  •  ভোটারের লিঙ্গ ।
  •  ভোটার বর্তমান ঠিকানা ।
  •  ভোটারের এলাকার নাম ।
  •   ভোটারের ভোট কেন্দ্রের নাম । 

আপনি যদি আপনার ভোটার তথ্য NID Service ব্যবহার করেন তাহলে উপরের সব যে সকল তথ্য দেওয়া হয়েছে সবগুলো আপনি দেখতে পারবেন । আপনি যে একজন ভোটার তা আপনি নিশ্চিত হতে পারবেন এই ওয়েবসাইটের মাধ্যমে ।

আরও পড়ুন 

তাই চলুন দেখি নাই যে কিভাবে আপনি আপনার এ সকল তথ্য দেখে নিতে পারবেন । 

  1. প্রথম অবস্থায় নিষেধ দেওয়া লিংকে ক্লিক করে আপনাকে  বাংলাদেশ নির্বাচন কমিশনের NID Service ওয়েবসাইটি যেতে হবে । 
  2. এরপর একটি অপশন পাবেন “ভোটার তথ্য” । ট্যাবে  ক্লিক করুন । 
  3. এরপরে লেখা থাকবে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বারে এবং জন্ম তারিখ প্রদান করুন । সেখানে আপনি আপনার জন্ম তারিখ এবং জাতীয় পরিচয় পত্র নাম্বার দেবেন । 
  4. এরপর লেখার আগে অনুসন্ধান করুন ।  অনুসন্ধান বোতামে ক্লিক করুন ।

উপরের সকল তথ্য সেবা পেতে এই লিঙ্কে ক্লিক করুনঃ  ক্লিক 

দিকনির্দেশনাঃ

অনুসন্ধান বোতামে ক্লিক করার পর আপনার সকল তথ্য প্রকাশিত হবে । তখন আপনি আপনার সকল তথ্য সেখানে দেখতে পারবেন । আপনি যে একজন বাংলাদেশী নাগরিক আপনার সকল তথ্য সেখানে দেওয়া হয়েছে ।  এখান থেকে আপনি আপনার ভোটার আইডি কার্ডের সকল তথ্য পেয়ে যাবেন । এছাড়া অনেক রকম সুবিধা দেওয়া হয়েছে এখানে ।  যেমন আপনি যদি আপনার ভোটার আইডি কার্ডের তথ্য সংশোধন করতে চান তাহলে এখান থেকে করে নিতে পারবেন । আপনার সকল তথ্য ভালো করে দেখে নিতে পারেন ।  আপনি  যদি মনে করেন  যে আপনার তথ্যতে  কোন প্রকার ভুল হয়েছে ওখান থেকেই আপনি আপনার ভুল সংশোধন করে নিতে পারবেন  । এরপরে যদি সমস্যা হয় তাহলে আপনি আপনার স্থানীয় ভোটার এলাকা নির্বাচন অফিসে গিয়ে এটি সংশোধন করে নিতে পারবেন । 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *