May 24, 2024
১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা । ১৫ আগস্ট সম্পর্কে সংক্ষিপ্ত কিছু বক্তব্য ।

যদি আপনাকে হঠাৎ করে বলা হয় যে ১৫ আগস্ট সম্পর্কে কিছু বক্তৃতা দিতে তখন আপনি হিমশিম খেয়ে যাবেন । কি বলবেন তার ভাষা খুঁজে পাবেন না আসলে ১৫ আগস্ট কোন সম্পর্কে নির্দিষ্ট ভাবে বলতে হবে সে সম্পর্কে অনেক জনের জানা নেই তাই আজকে আপনাদের জানাবো কিভাবে 15 আগস্ট সম্পর্কে বক্তৃতা পেশ করবেন । এছাড়াও আপনাদের জানাবো ১৫ ই আগস্ট সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য ।  যদি আপনার বিস্তারিত বলতে সমস্যা হয় তাহলে আপনি সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে শেষ করে দিতে পারেন ।  সর্বপ্রথম আপনাকে জানতে হবে ১৫ই আগস্ট সম্পর্কে কিছু তথ্য । 

যে তথ্যগুলোর মাধ্যমে আপনি আপনার বক্তব্য সুন্দর ভাবে উপস্থাপনা করতে । প্রথমত আপনাকে জেনে নিতে হবে বিগত  দিনে 15 ই আগস্ট কি ঘটেছিল সেই দিনে ।  এছাড়াও আপনাকে জানতে হবে ১৫ই আগস্ট এর যে রক্তক্ষয়ী যুদ্ধ সম্পর্কে ।  তাই আসুন জেনে নেই ১৫ই আগস্ট সম্পর্কে কিছু বক্তৃতা  তা নিচে না এমনি লিখিত করা হয়েছে ।  

 ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতাঃ

১৫ই আগস্ট বাঙালি জাতির জন্য একটি স্মরণীয় দিন হয়ে থাকবে সারা জীবন । ১৫ই আগস্ট ছিল বাঙালি জাতির জন্য একটি কালো দিন । এই দিনে স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সপরিবারে হত্যা করা হয়েছিল । এই হত চোখে শালার পর বাঙালি জাতি গভীর শোকর বেদনার আত্মপ্রকাশ ঘটে ।  তাই এই দিনটিকে স্মরণীয় করে রাখতে বিশেষ দিন হিসেবে পালিত হয় ১৫ আগস্ট । তাই আসুন দেখি নেয়া যাক ১৫ই আগস্ট সম্পর্কে কিছু বক্তব্য:

সম্মানিত উপস্থিতি আসসালামু আলাইকুম,

 সর্বপ্রথম স্মরণ করছি সেই দিনটিকে যেদিনই বঙ্গবন্ধু ও তার স্বপরিবারে কে হত্যা করা হয়েছিল । যিনি না থাকলে বাঙালি জাতি আজকে পাকিস্তানিদের হত্যাযজ্ঞ এবং মুখের যে স্বাধীনতার ভাষা সেটি কেড়ে নিতে । তাই আজকে গভীর ভাবে আমরা সকলেই শোকাহত । ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল সেনা সদস্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ও তার পরিবারের কয়েকজন সদস্যকে হত্যা করে । তাই এই দিনটিকে স্মরণীয় করে রাখতে ১৫ই আগস্ট দিবসটি পালন করা হয় । বাঙালি জাতির জন্য একটি চরম কলঙ্কজনক অধ্যায় হচ্ছে ১৫ই আগস্ট

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ৭ই মার্চ ভাষণে স্বাধীনতা সংগ্রাম আহবান  করে ।  আর সেই আহ্বানে লক্ষ লক্ষ মানুষ পরিবারের পরিজনের কথা না ভেবে চলে আসে বাংলা ভাষার স্বাধীনতা  অর্জনের   লক্ষ্যে । বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের বাঙালি জাতির গৌরভ হিসেবে রয়ে থাকবেন আজীবন ।  যারা অবদান রয়েছে প্রতিটি ক্ষেত্রে । আজকে শুধু বাঙালি জাতি তাদের স্বাধীনতা অর্জন  করেছে শুধু একমাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবের ভাষণের মাধ্যমে । তার এই জ্বালাময়ী ভাষণের জন্য আজকে আমরা স্বাধীনতা অর্জন করতে পেরেছি ।  তিনি  এই বাংলার স্বাধীনতার জন্য অবশেষে জীবন দিয়েছেন আমরা তার কথা কখনোই ভুলবো না । 

আরও পড়ুন

১৫ আগস্ট সম্পর্কে সংক্ষিপ্ত কিছু বক্তব্য:

আজ যার জন্য এই বাংলার মানুষ স্বাধীনভাবে চলাফেরা এবং মুখের বাংলা ভাষা ব্যবহার করছে শুধু একমাত্রই বঙ্গবন্ধুর অবদানে । আজ যদি বঙ্গবন্ধু বেঁচে থাকতো তাহলে দেখে যেতে পার্থ বাংলা আজকে কত উন্নতির দিকে ছুটে চলছে । বাংলার মানুষ আজও তাকে মনে রাখতে এই ১৫ই আগস্ট দিবসটি পালন হয়ে থাকে ।  তাই আজকে আমরা সকলে উপস্থিত হয়েছি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি স্মরণে ।  এই স্মৃতি যেন সারা জীবন প্রতিটি মানুষের মনে রয়ে থাকে ।  আজকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারসহ যারা নির্মম হত্যাকাণ্ডে পরিণত হয়েছে তাদের স্মরণে আমরা  সকলে শোকাহত । 

আজকের বক্তব্য এ পর্যন্ত ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’  জয় হোক প্রতিটি মানুষের । 

দিকনির্দেশনাঃ

উপরে যে সকল কথাগুলো তুলে ধরা হয় সেই সকল কথাগুলোর মধ্যে আপনি বিসিবিসি চেয়েও ভালো মনে হয় সেগুলো একটি খাতায় লিখে রাখবেন । সেই সকল কথাগুলো আপনার উপস্থাপনায় পেশ করবেন ।  এছাড়া আপনি ক্রোম ব্রাউজারে গিয়ে আরো অনেক তথ্য পেয়ে যাবেন ১৫ই আগস্ট সম্পর্কে ।  সেখান থেকে কিছু নিয়ে লিখে রাখবেন যেন আপনার উপস্থাপনাটা অনেক ।  আপনি 15 আগস্ট সম্পর্কে দেওয়ার চেষ্টা করবেন ।  সামান্য এই পোষ্টের মাধ্যমে আপনাকে আমি সব তথ্য দিতে পারবো না তাই আপনি আপনার নিজ দায়িত্বে একটি খাতায় সুন্দরভাবে সাজিয়ে লিখে রাখতে পারেন যেন পরবর্তীতে এগুলো পেশ করতে সুবিধা হয় এবং ভক্তিগতাগুলো সুন্দর হয় ।  ধন্যবাদ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *