May 23, 2024
২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য । ২১ শে ফেব্রুয়ারি কবিতা ও রচনা ।

বাঙালি জাতির জন্য একটি কালো অধ্যায় হচ্ছে ২১ শে ফেব্রুয়ারি । সাধারণত আমরা অনেকেই জানিনা ২১ শে ফেব্রুয়ারি কি দিবস ? এছাড়া আজকে আমরা জানবো, একুশে ফেব্রুয়ারি সম্পর্কে বক্তব্য , ২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য, এরপর আরো জানবো,  ২১ শে ফেব্রুয়ারি রচনা বা কবিতা । সাধারণত এই দিনটিতে আমরা অনেক শহীদদের হারিয়ে ফেলেছি ।  যারা সেই সময় আমাদের এই বাংলা ভাষার জন্য আন্দোলন করেছে তাদেরকে স্মরণীয় করে রাখতেই দিবসটি আমরা পালন করে থাকি ।  তাই আসল প্রথমত জেনে নেয়া যাক একুশে ফেব্রুয়ারি কি দিবস ।  একুশে ফেব্রুয়ারি কি দিবস তার নিচে নিম্নলিখিত করা হলো,

২১ শে ফেব্রুয়ারি কি দিবস?ঃ

এই দিনটি সাধারণত আমাদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয় ।  কেননা ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ভাষা আন্দোলন করতে গিয়ে আমাদের মাঝ  থেকে অনেক ভাষা আন্দোলনকারী শহীদ হয়ে যায় পাকিস্তানি হানাদার বাহিনীর  কাছে । সর্বপ্রথম ১৯৪৭ সালের পাকিস্তান রাষ্ট্র গঠিত হলে বাংলাকে পাকিস্তান রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবিতে পূর্ব পাকিস্তানের বর্তমান বাংলাদেশের ভাষা আন্দোলন শুরু হয় ।

 একুশে ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রীরা ভেঙ্গে মিছিল বের করে । ১৪৪ ধারা ভেঙ্গে আন্দোলন করাতে সেই মিছিলে পাখির মত গুলি করে পাকিস্তানি বাহিনীরা । সেই গুলি কি মৃত্যুবরণ করে সালাম বরকত রফিক ও জুব্বা সহ আরো কয়েকজন ছাত্র  শহীদায় এই বাংলা ভাষা আন্দোলন করার জন্য ।  তাই এই দিনটিকে স্মরণীয় করে রাখতে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয় । 

 আসেন এবার জেনে নেয়া যাক একুশে ফেব্রুয়ারি সম্পর্কে কিছু সংক্ষিপ্ত বক্তব্য । 

 একুশে ফেব্রুয়ারি সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্যঃ

একুশে ফেব্রুয়ারি হচ্ছে আমাদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস । এই  দিন আমরা স্মরণীয় করে রাখতে এই দিবসটি পালন করা হয় ।সাধারণত এই দিনটিকে আমরা বাঙালি জাতির জন্য একটি গৌরবময় ঐতিহাসিক দিন হিসেবে পালন করে থাকি । 

সাধারণত ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি আমাদের বাংলা ভাষার জন্য যারা জীবন দিয়েছে তাদের স্মরণীয় করে রাখতে আমরা এই দিবসটি পালন করে । 

 ১৯৫২ সালের তৎকালীন পূর্ব পাকিস্তানে ( বর্তমান বাংলাদেশ)  বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ছাত্র জনতার আন্দোলনের পুলিশের গুলিতে শহীদ হন সালাম, বরকত ,  রফিক ,  জুব্বারসহ আরো অনেক ছাত্র ।  তাদের সেই আন্দোলন আজকে আমাদের বাংলা ভাষা স্বাধীন হয়েছে ।  তাদের এই ত্যাগ আমরা কখনো ভুলবো না । 

সাধারণত একুশে ফেব্রুয়ারি শুধু একটি দিনই নয় আমাদের আদর্শ এবং ত্যাগের দিন ।  এ সকল শহীদরা তাদের জীবন উৎসর্গ করে আমাদের বাংলার  স্বাধীনতা এনে দিয়েছিল ।  তাদের স্মরণীয় করিয়ে দেয় যে ভাষার জন্য কতটা ত্যাগ করতে  পারে বাঙালি জাতি । তাদের সেই আত্মত্যাগ আজকে আমাদের শিখিয়ে দেয় অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে এই আদর্শকে বুকে ধারণ করে আমরা এগিয়ে যেতে পারি ।  নেয়ার জন্য লড়াই করতে হবে । ১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্যতাদের এই ত্যাগের জন্য আমরা তাদের কাছে চির কৃতজ্ঞ জানাই ।  শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা ও দোয়া কামনা । আমরা সবাই আশা করি যেন একুশে ফেব্রুয়ারি আদর্শ ত্যাগের চেতনার মধ্য দিয়ে আমরা সব সময় জাগ্রত থাকি ।  এছাড়াও মাতৃভাষা মর্যাদা ও গুরুত্ব রক্ষার সর্বদাই এর সচেষ্ট থাকব ।  অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করবে এবং শর্ত ন্যায়ের পথে অভিশাপ থাকব  ।   সারাদিন হোক প্রতিটি বাঙালি জাতির মুখের ভাষা ।  ধন্যবাদ

তাহলে এবার আসেন এবার জেনে নেই ২১ শে ফেব্রুয়ারি ফেব্রুয়ারি রচনা ও কবিতা । সকল রচনা ও কবিতা নিচে নিম্ন লিখিত করা হলো,

২১ শে ফেব্রুয়ারি ফেব্রুয়ারি রচনা ও কবিতাঃ

অনেক ভাষা শহীদের আত্তত্যাগ এর বিনিময়ে আজকে এই বাংলা ভাষা । বাংঙ্গালি জাতির জন্য অজীবন স্মরণীয় হয়্ব থাকবে এই দিনটি । লক্ষ্য মানুষের জীবনের বিনিময়ে পেয়েছি আজকের এই বাংলাদেশ । তাহলে চলুন  প্রথমত দেখে নেই ২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে রচনা ।

আরও পড়ুন

২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে রচনাঃ

১৯৪৭ সালের ২১ শে ফেব্রুয়ারী  যা বাঙালী জাতির জন্য একটি কালো অধ্যায় । ১৯৭১ সালের যুদ্ধ হয়েছিল পূর্ব পাকিস্তান কে বাংলা  রাট্র হিসাবে সংগঠিত করার জন্য  । তাই আসুন এবার দেখে নেই একুশে ফেব্রুয়ারি সম্পর্কে রচনা

রচনা:

 একুশে ফেব্রুয়ারি হচ্ছে বাঙালি জাতির জন্য  গৌরবময় ও ঐতিহাসিক দিন  । এদিকে বাঙালি জাতি সারা জীবন মনে রাখবে এবং সবার মনে স্মৃতি হয়ে রবে । ১৯৫২ সালে ২১ শে ফেব্রুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ছাত্র জনতা আন্দোলন পুলিশের গুলিতে শহীদান সালাম বরকত রফিক জুব্বা সহ আরো নাম না যেন অনেকেই । ১৪৪ ধারা ভেঙ্গে তারা আন্দোলন করাতেই তাদের উপর এই নির্মম অত্যাচার এবং হত্যাকাণ্ড চালায় পাকিস্তানি আমাদের  বাহিনীরা ।

তারা তাদের বুকের তাজা রক্ত দিয়ে আমাদের এই বাংলার ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে উপহার দিয়ে গিয়েছেন তাদের এই উপহার আমরা কখনোই ভুলবো না । বাঙালি জাতির এটি শুধু একুশে ফেব্রুয়ারি নয় এটি হচ্ছে আদর্শ ত্যাগের দিন ।  এই দিনটি আমাদের মাতৃভাষার গভীর শ্রদ্ধা এবং ভালোবাসা জাগ্রত করে ।  আমাদের এই দিনকে স্মরণ করিয়ে দেয় যে ভাষার জন্য মানুষ কতটা আত্মত্যাগ করতে পারে । ২১ শে ফেব্রুয়ারি আমাদের জাতীয় জীবনী একটি গুরুত্বপূর্ণ দিন ।  এই দিনটি আমাদের গৌরব অতীতের প্রতী ।  আমরা এই দিনটিকে যথাযথ মর্যাদা পালন করব এবংবাসা শহীদদের চেতনাকে লালন করব । 

এরপর আসুন দেখিয়ে নিয়ে যাক একুশে ফেব্রুয়ারি সম্পর্কে কিছু কবিতা । এই কবিতাটি নিম্নলিখিত করা হলো,

 

২১ শে ফেব্রুয়ারি কবিতাঃ

একুশে ফেব্রুয়ারি এলে আমার ভাইয়ের কথা মনে পড়ে । 

একুশের কথা মনে হলে বুকে দাও দাও করে আগুন জলে । 

 একুশের কথা মনে হলে সালাম, বরকত , জব্বার, রফিক  এর কথা মনে পড়ে ।

একুশের কথা মনে হলে দু চোখ অশ্রু জলে ভরে ।

 একুশের কথা মনে হলে সেই হায়নাদের ছবি সুখে ভাসে । 

 একুশের কথা মনে হলে শতশিক্ষার্থীর কথা মনে পড়ে ।

একুশের কথা মনে হলে আন্দোলন এর কথা মনে পড়ে । 

একুশের কথা মনে হলে সেই রক্তে রঞ্জিত হয়েছিল ঢাকা কলেজের কথা মনে পড়ে । 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *