April 9, 2024
norix/norix 1 এর কাজ কি । norix 1 pill details bangla । norix 1 খেলে কি হয় এর পার্শ্ব প্রতিক্রিয়া

Norix 1 হচ্ছে একটি জরুরী গর্ভ নির্ধারক ওষুধ ।   Norix 1 খেলে কি হয় ? norix 1 pill details  bangla অনুবাদ করা হবে । এ সকল ট্যাবলেট সেবনের ফলে গর্ভরোধ করা সম্ভব । অনেক সময় দেখা যায় যে স্বামী স্ত্রী  যৌন মিলনের ফলে প্রথমত ভ্রমণের সৃষ্টি হয় এরপর ধীরে ধীরে সেই ভ্রুণটি বড় হতে থাকে এবং একটি শিশুকে পরিণত হয় । 

স্বামী-স্ত্রীর যৌন মিলনের ক্ষেত্রে যদি অনিশ্চিত্তাকৃতভাবে স্ত্রী গর্ভবতী হাতে না চায় সেক্ষেত্রে এই ট্যাবলেটটি বা পিলটি খেতে পারে । এটি হচ্ছে একটি হরমোন ভিত্তিক ওষুধ যা ডিম্বাশয় থেকে ডিম্বাণুর নিঃসরণ বন্ধ করে করে কাজ করে । সাধারণত জরায়ু আস্তরণকে পাতলা করে এবং শুক্রাণুর চলাচল পথকে বাধা দেয় । এবার আসেন দেখে নেয়া যাক আসলে  Norix 1 এর প্রধান কাজ গুলো কি । 

Norix 1 খেলে কি হয় ?

 সাধারনত এই ট্যাবলেটের কাজ হচ্ছে জম্নধারন নিয়ন্ত্রন রাখা ।  এই ট্যাবলেট সেবনের পর জন্মনিরোধক  পিল যা  ইস্ট্রোজেন এবং প্রোজেট্রো্রনের মিশ্রণ রয়েছে । এই হরমোন গুলি ডিম্বাশয় থেকে ডিম্বাণুর নিঃসরণ বন্ধ করে মাসিক নিয়ন্ত্রণে সহায়তা করে।  তাই আসুন দেখে নেয়া যাক এই ট্যাবলেট খেলে কি কি কাজ হয় । 

  • মহিলাদের ডিম্বাণুর নিঃসরণ বন্ধ করার ক্ষেত্রে ব্যবহার করা হয় । 
  • মহিলাদের বা  মেয়েদের জরায়ুর আস্তরণকে পাতলা  করতে সাহায্য করে । 
  • এছাড়াও শুক্রাণুর চলাচল পথকে বাধা দিতে সাহায্য করে ।

এটি হচ্ছে  একটি স্বল্প মেয়াদী গতিরোধক পদ্ধতি । এই ট্যাবলেট বা পিল সাধারণত ক্ষণিকের জন্য ব্যবহার করা হয় ।  বিশেষ করে এই ট্যাবলেটটি ব্যবহার করে যারা বাচ্চা নিতে অনিচ্ছুক তারাই বেশি । তাই আসুন এবার জেনে নেয়া যাক Norix 1পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে । এই টেবলেট সেবন করার পর কিছু কিছু মহিলার এর পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায় । নিচে পার্শ্ব প্রতিক্রিয়া গুলো নিম্নলিখিত করা হলো-

আরও পড়ুন

Norix 1পার্শ্ব প্রতিক্রিয়াঃ

  • মাথা ব্যথা হওয়া ।
  •  বমি বমি ভাবা হওয়া ।
  •  এছাড়াও বমি হওয়া ।
  •  পেট ব্যথা ।
  •  এরপর জরায়ুর থেকে রক্তপাত ।
  •  এরপর যৌন থেকে স্রাব ।
  •  এর পর ওজন বৃদ্ধি এবং মুখে ব্রণ উঠে । ইত্যাদি আরও  বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে । 

উপরের যে সকল সমস্যাগুলোর কথা বলা হয়েছে সে সকল সমস্যার যদি আপনার উপর প্রতিিলক্ষিত হয় তাহলে অবশ্যই একজন ভাল ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন । এছাড়াও এই ট্যাবলেট বা পি এল ডি খাওয়ার পর যা আরো অন্য কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয় সে বিষয়ে ডাক্তারকে বললে ডাক্তার আপনার এর সঠিক চিকিৎসা প্রদান করবেন । এরপর আলোচনা করা যাক যে এই পিল খেলে কত দিন পর্যন্ত এর মেয়াদ থাকে । 

Norix 1 এর মেয়াদঃ

এই ট্যাবলেট যখন সেবন করা হয় ঠিক তার ২৪ ঘন্টা পর্যন্ত এর মেয়াদ থাকে । তাই সঠিক নিয়ম এবং খাওয়ার পদ্ধতি দেখে অবশ্যই এই ট্যাবলেট সেবন করবেন । এই ট্যাবলেট কেনার আগে অবশ্যই এর মেয়াদ  উত্তীর্ণ ডেটটি দেখে নিবেন ।  একটু এদিক সেদিক হলেই কিন্তু সমস্যা হয়ে যেতে পারে । তাই এই সকল কাজ করার আগেই সব সময় সাবধানতা অবলম্বন করা উচিত ।  এরপরেও যদি কোন দুর্ঘটনা ঘটে যায় তাহলে অবশ্যই একজন ভালো ডাক্তারের পরামর্শ নিবেন ।  এছাড়া ডাক্তারের যে সফল পরামর্শ দেবে সকল পরামর্শ নিয়ে কাজ করবে । 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *