May 15, 2024
স্কুলের বিদায় অনুষ্ঠানের বক্তব্য বাংলা । ssc/এসএসসি বিদায় অনুষ্ঠানের বক্তব্য ।

আজকের আলোচনার বিষয় হচ্ছে,  স্কুলের বিদায় অনুষ্ঠানের বক্তব্য বাংলা বা ssc/এসএসসি বিদায় অনুষ্ঠানের বক্তব্য এই দুইটা ।  বক্তার বক্তব্য এমন হওয়া উচিত যেন শ্রোতারা মনোযোগ দিয়ে শুনতে বাধ্য হয় ।  আজকে আপনাদের সামনে এমন কিছু বক্তব্য তুলে ধরব যে সকল বক্তব্য  শুনতে বাধ্য হবে । আপনি এমন ভাবে বক্তব্য  দেবেন যেন বক্তব্যতে একটি প্রাণ খুঁজে পায় শ্রোতারা ।

বক্তব্যের মাঝে যেন কিছু একটা আবেগপ্রবণ ভাব থাকে তাহলেই শ্রোতারা বুঝতে পারবে এই বক্তব্যের মাঝে কিছু একটা রয়েছে, যা আমাদের পরবর্তীতে শিক্ষা দিতে পারে । তাই আসুন দেখে নেই কোন অভিনব কায়দায় বক্তব্য দিলে শ্রোতারা শুনতে বাধ্য হবে । 

আরও পড়ুন

স্কুলের বিদায় অনুষ্ঠানের বক্তব্য বাংলাঃ

সম্মানিত প্রিয় শিক্ষক, এবং অভিভাবকগণ , 

 আসসালামু আলাইকুম 

আজকের এই দিনে ,  আমরা যারা স্কুল থেকে বিদায় নিচ্ছি আমরা সবাই একটু আবেগপ্রবণ । আমাদের এই স্কুল জীবনে একটি গুরুত্বপূর্ণ অধ্যায় বা স্মৃতি  হিসেবে রয়ে থাকবে আজকের এই দিনটি । আমরা শুধু বিদ্যালয়ে লেখাপড়া ও শিখিনি এর পাশাপাশি আমরা অনেক কিছু শিখেছি । এই স্কুল জীবনে আমরা অনেক কিছু অর্জন করেছি । আমাদের বিদ্যালয়ের সকল শিক্ষকদের কাছে আমি কৃতজ্ঞতা জানাই । তারা আমাদের জ্ঞান অর্জন করতে সহায়তা করছে এবং জ্ঞানকে আরো বৃদ্ধি করেছে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তুলেছেন । তাদের কথা মাওরা কখনও ভুলবো না । 

এছাড়াও আমাদের প্রিয় বন্ধুদের কাছে  ভালোবাসার বার্তা জানাই ।  আমরা একসাথে অনেক দুঃখের স্মৃতি তৈরি করেছি ।  আমরা একে অপরের সাথে অনেক কথা শেয়ার করেছি ।

 আজ এই স্কুল থেকে বিদায় নিচ্ছি কিন্তু আমাদের স্কুলের স্মৃতিগুলো আমাদের চিরকাল মনে থাকবে  । 

আমরা সকলেই আশাবাদী যে আমাদের স্কুলের তিনটি মূল্যবোধ আমাদের ভবিষ্যৎ জীবনের সাফল্য অর্জনের সহায়তা করবে । 

  1. শ্রম যা আমরা স্কুলের শিখেছি । জীবনের সাফল্য অর্জন করতে হলে কঠোর পরিশ্রম করতে হয় । 
  2.  নৈতিকতা আমরা এই বিদ্যালয়ে শিখেছি কিভাবে সততা ন্যায়পরায়নতা এবং নিষ্ঠা হল জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় । 
  3.  এ ছাড়া রয়েছে সহযোগিতা ।  আমরা এই বিদ্যালয়ে শিখেছি যে অন্যদের সাথে সহযোগিতা করে কাজ করলে আমরা অনেক কিছু অর্জন করতে পারি । 

আমি আশা করি এই সকল মূল্যবোধ আমাদের জীবনে কাজে লাগাব । আমরা আমাদের ভবিষ্যৎ জীবনের সাফল্য অর্জন করব এবং আমাদের স্কুলের জন্য গৌরব বয়ে আনব ।

ধন্যবাদ । 

এছাড়া আরো কিছু বক্তব্য রয়েছে যে সকল বক্তব্য সেখানে উপস্থাপনা করতে পারেন আসুন তাহলে দেখে নেই সে সবার বক্তব্যগুলো । 

ssc/এসএসসি বিদায় অনুষ্ঠানের বক্তব্যঃ

আমি আপনাদের এখানে কোন নতুন ভাষ্যকর বক্তব্য শিখাতে আসেনি আর আপনি নিজের অভিজ্ঞতা থেকেই এ সকল বক্তব্য পেশ করবেন   ।  আমি শুধু আপনাকে গাইডলাইন দিব যে কোন পর্যায়ে বক্তব্য দিলে ভালো হবে সে সম্পর্কে ।  আপনার মনের মধ্যে যেগুলো রয়েছে যেমন ,  আপনি আপনার বন্ধুদের সাথে কেমন সময় পার করেছেন ,  আপনার শিক্ষকরা আপনাদের কি শিখিয়েছে ,  আপনাদের স্কুলের পরিবেশ কেমন ,  আপনারা আপনাদের স্কুলের বিগত দিনের রেজাল্ট সম্পর্কে  বলবেন ।

এরপর আপনাদের সামনে রেজাল্ট কেমন হতে পারে সে সম্পর্কে বলুন ।  শিক্ষকরা আপনারদের কেমন করে শিখিয়েছেন বুঝিয়েছেন সে সম্পর্কে এবং নিজ ধারণায় । ছোট ভাই বোনদের সম্পর্কে কিছু বলবেন  তারা পরবর্তী কোন কোন কাজগুলো করলে ভালো রেজাল্ট ভালো একজন মানুষ হতে পারে সে সম্পর্কে । 

 এই কথায় আপনার স্কুলের জিবনে যে ভালো  দিকগুলো রয়েছে সেই দিকগুলো তুলে ধরা ।  যদি আপনার স্মরণ না থাকে তাহলে আপনি খাতায় লিখে রাখতে পারেন পরবর্তীতে বের করে দেখে দেখে করলেন । 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *